শৈলকুপা

ঝিনাইদহের কৃতি সন্তান মনিরুজ্জামান পলাশ

ঝিনাইদহের শৈলকুপার কৃতি সন্তান, বিশিষ্ট কবি, গীতিকার, আবৃত্তিকার, উপস্থাপক, চিত্রশিল্পী মনিরুজ্জামান পলাশ। ১৯৭৪ সালে  তিনি শৈলকুপার চরমৌকুড়ী গ্রামে মাতুতালয়ে জন্মগ্রহণ করেন।

তাঁর পিতা: প্রয়াত ডা. এম এ ওয়াহাব। মাতা: প্রয়াত জোহরা বেগম। শৈলকুপার বাজার পাড়ায় হাজীমোড়ে তাদের স্থায়ী বসবাস।

মনিরুজ্জামান পলাশ শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয় হতে এস এস সি, শৈলকুপা কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। পরবর্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় এর চারুকলা ইনস্টিটিউট হতে বিএফএ এবং ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) ঢাকা থেকে এম এফএ ডিগ্রী অর্জন করেন।

তিনি সরকারী চাকুরীর পাশাপাশি শিল্প-সংস্কৃতি চর্চায় নিবেদিত প্রাণ। শিল্পের সকল শাখায় তাঁর বিচরণ। একাধারে কবি, গীতিকার, আবৃত্তিকার, উপস্থাপক, সংগীত শিল্পী ও চিত্রশিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

গীতি কবিতায় পরপর তিনবার তিনি ডেইলি স্টার- স্ট্যান্ডার্ড চ্যার্টার্ড ব্যাংক সেলিব্রেটি এ্যাওয়ার্ড অর্জন করেছেন, ২০১৮ সালে অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার পেয়েছেন। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। বাংলাদেশ বেতার এর উত্তরণ ম্যাগাজিন অনুষ্ঠান এর উপস্থাপক হিসেবে খ্যাতি অর্জন করেছেন। এর মধ্যে বেশ কিছু গ্রন্থ প্রকাশিত হয়েছে। চিত্র শিল্পী হিসেবে শত শত বইয়ের প্রচ্ছদ অংকন করে দেশের সাহিত্যাঙ্গনে তিনি স্থায়ী আসন তৈরি করে নিয়েছেন।

শিল্প- সাহিত্যের সকল শাখায় তিনি তাঁর কৃতিত্বের সাক্ষর রেখে চলেছেন। শৈলকুপার এই কৃতি সন্তানের নিরন্তর শুভেচ্ছা ও অভিনন্দন। আমরা তাঁর উত্তরোত্তর সাফল্য কামনা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button