শৈলকুপা

ঝিনাইদহের কৃতি সন্তান ড. গোলাম মোস্তফা

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার কৃতি সন্তান, ঢাকা ওয়াসার সাবেক চেয়ারম্যান প্রকৌশলী ড. গোলাম মোস্তফা।

ড. গোলাম মোস্তফা ১৯৫৩ সালের ১৭ জানুয়ারী শৈলকুপার বালিয়াডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম: মৃত মুবারক আলী।

ড. গোলাম মোস্তফার শিক্ষা জীবন শুরু হয় সিদ্ধি প্রাথমিক বিদ্যালয়ে। তিনি শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৭ সালে এস এস সি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে সম্মিলিত মেধা তালিকায় যশোর বোর্ডে ৮ম স্থান অধিকার করেন। ১৯৬৯ সালে ঝিনাইদহ কে সি কলেজ থেকে এইচ এস সি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যশোর বোর্ডে ৩য় স্থান অধিকার করেন।

পরবর্তিকালে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ ভর্তি হন এবং সেখান থেকেই প্রকৌশল শাস্ত্রে (সিভিল) স্নাতক ডিগ্রী অর্জন করেন। মস্কো, রাশিয়া থেকে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন।

দীর্ঘদিন ডিডিসির পরিচালক ছিলেন, এসিই কলসানটেন্ট লিমিটেড বাংলাদেশ এর পরিচালকের দ্বায়িত্ব পালন করেন। ঢাকা ওয়াসার চেয়ারম্যান এর দ্বায়িত্ব পালন করেন। বর্তমানে ধানমন্ডি ড. মালিকা বিশ্ববিদ্যালয় কলেজ এর গভর্নিং বোডির চেয়ারম্যান এর দ্বায়িত্ব পালন করছেন।

এছাড়াও বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদসহ বিভিন্ন সংস্থা ও সংগঠনের দ্বায়িত্ব পালন করেছেন। এখনো বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। শিক্ষানুরাগী মহান এই মানুষটি শিক্ষার উন্নয়নে নিজের জন্মস্থান বালিয়াডাঙ্গা গ্রামে একটি শিক্ষাবৃত্তি চালু করেছেন। ড. গোলাম মোস্তফা ২ কন্যা সন্তানের জনক।

প্রিয় মানুষটিকে নিরন্তর শুভেচ্ছা ও অভিনন্দন। আমরা তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button