শৈলকুপা

ঝিনাইদহে রসিতে বাঁধা বিরল প্রজাতীর পাখিটি অবশেষে যাচ্ছে সুন্দরবনে

আব্দুর রহমান মিল্টন, ঝিনাইদহের চোখ:
ঝিনাইদহের শৈলকুপায় আটক বিরল প্রজাতীর বিলুপ্ত প্রায় মদন টাক পাখিটিকে অবশেষে উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার একটি ইউনিট। উদ্ধারকারীরা জানিয়েছে, পাখিটিকে প্রাথমিক চিকিৎসার জন্য বন্যপ্রাণী উদ্ধার ও পূনর্বাসন কেন্দ্র খুলনায় রাখা হবে। এর পর সুস্থ হলে মুল আবাসস্থল সুন্দরবনে অবমুক্ত করা হবে।

প্রসঙ্গত, শৈলকুপা উপজেলার দামুকদিয়া গ্রমের একটি গাছ থেকে গত ২৮ জানুয়ারী ফাঁদ পেতে বিরল প্রজাতীর মদন টাক পাখিটি ধরে ফেলে স্থানীয়রা। এরপর রসিতে বেধে গ্রামের বিপুল মোল্লা তার বাড়িতে রেখে দেয়। পোষ মানানোর চেষ্টা করে কিন্ত পাখিটি ক্রমেই অসুস্থ হয়ে পড়ে । এদিকে ৩০ জানুয়ারী বনবিভাগের দৃষ্টি আকর্ষণ করে পাখিটি উদ্ধারের আহবান জানিয়ে দামুকদিয়া গ্রামের আবির হাসান নামের এক তরুন ভিডিও সহ ফেসবুকে পোষ্ট করে । যা বনবিভাগ সহ গণমাধ্যমকর্মীদেও নজওে আসে।

বিষয়টি নিয়ে বে-সরকারী টেলিভিশন ডিবিসি নিউজে সংবাদটি প্রচারিত হয়। এর পর খুলনা থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক রাজ ুআহমেদের নেতৃত্বে ৬ সদস্যের একটি টিম পাখিটি উদ্ধারে আসে। ৬সদস্যের এই টিমে পরিদর্শক ছাড়াও আবু তালেব নামের ১জন বনপ্রহরী, বিকাশ বড়–য়া ও বাপ্পা মল্লিক নামের ২জন জুনিয়র ওয়াল্ড লাইফ স্কাউট, মাহবুব আলম নামের নৌযান চালক সহ ৬জন ছিলেন। উদ্ধারকারীরা বিকাল থেকে প্রায় সন্ধ্যা পর্যন্ত স্থানীয় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সাথে কথা বলেন এবং পাখিটি নিরাপদে উদ্ধার করেন । এজাতীয় পাখি-পশু আটকে রাখা,ধরা আইনত দন্ডনীয় বলেও পাখি আটকে রাখা বিপুল মোল্লা সহ সবার উদ্দেশ্যে সতর্কতা মুলক নির্দেশনা দেন উদ্ধারকারী দলটি ।

উদ্ধারকারী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ টিমের পরিদর্শক রাজু আহমেদ জানান, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা মদিনুল আহসানের নির্দেশে খুলনা থেকে ছয় সদস্যের এই টিম উদ্ধারে আসে। তিনি জানান, পাখিটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে প্রাথমিক চিকিৎসার জন্য বন্যপ্রাণী উদ্ধার ও পূনর্বাসন কেন্দ্র খুলনায় রাখা হবে। এর পর সুস্থ হলে নিরাপদ কোথাও বা তাদের মুল আবাস্থল সুন্দরবনে অবমুক্ত করা হতে পারে।
উদ্ধারকারী দলটি এলাকাবাসীকে এজাতীয় পাখি না ধরার অনুরোধ জানিয়ে এলাকায় কিছু লিফলেট-পোষ্টার বিতরণ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button