শৈলকুপা

ঝিনাইদহের কৃতি সন্তান আতিয়ার রহমান

ঝিনাইদহের চোখঃ
স্মরণ!!! শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক ক্রীড়া শিক্ষক মরহুম আতিয়ার রহমান এর ১০ম মৃত্যুদিবস আজ ১৮ মার্চ। তিনি একজন স্বনামধন্য ক্রীড়াবিদ ও ক্রীড়া শিক্ষক হিসেবে উপজেলা জুড়ে তাঁর খ্যাতি ছিল। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। সাবেক এম পি মরহুম কাজী খাদেমুল ইসলামের ঘনিষ্ট সহচর হিসেবে শৈলকুপার বিভিন্ন সামাজিক কাজে তাঁর অগ্রণী ভূমিকা ছিল।

তিনি ১৯৭৪ সালে শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয়ের শরীরচর্চা শিক্ষক হিসেবে যোগদান করেন। এর আগে কাতলাগাড়ী মাধ্যমিক বিদ্যালয়ে তিনি কিছুদিন একই পদে শিক্ষকতা করেন। শৈলকুপা পাইলট উচ্চ বিদ্যালয়ের ছাত্রাবস্থায় তিনি এ বিদ্যালয়ের তুখোড় খেলোয়াড় ছিলেন। দৌড়, লাফ, ঝাপ, ফুটবলের ক্রীড়া নৈপুন্যের কারণে তিনি পরিচিত হয়ে উঠেন একজন ক্রীড়াবিদ হিসেবে। মরহুম আতিয়ার রহমান স্যার ১৯৩৮ সালে শৈলকুপার উত্তরপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

তাঁর পিতার নাম মোবারক হোসেন ও মাতার নাম ছবিরণ নেছা। ১৯৬১ সালে শৈলকুপা হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৬৪ সালে ঝিনাইদহ কে সি কলেজ থেকে আই এ পাশ করেন। স্কুল জীবন থেকেই একজন ক্রীড়াবিদ ও পাশাপাশি রাজনৈতিক পরিমণ্ডলে পরিচিত হয়ে ওঠেন। শৈলকুপার বিভিন্ন সামাজিক কর্মকান্ডে তাঁর ভূমিকা ছিল প্রশংসনীয়। শৈলকুপা বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠায় তার অগ্রণী ভূমিকা ছিল এবং এ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন দীর্ঘদিন।

তিনি ১৯৭৩ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত শৈলকুপা উপজেলা কৃষকলীগের সভাপতি ছিলেন। ২০০৩ সালের ৩১ মে তিনি চাকুরী থেকে অবসর গ্রহণ করেন। মরহুম আতিয়ার রহমান স্যার ৫ পুত্র ২ কন্যা সন্তানের জনক। শিক্ষানুরাগী এই মানুষটি তাঁর নিজ বাড়িতে ২০০৯ সালের ২৯ সেপ্টেম্বর আতিয়ার রহমান পাঠাগার নামে একটি পাঠাগার গড়ে তোলেন। শিক্ষা বিস্তারে যা একটি মাইল ফলক হয়ে থাকবে। বর্তমানে পাঠাগারটি ভালভাবে পরিচালিত হচ্ছে।

মহান এই মানুষটি ২০১০ সালের ১৮ মার্চ নিজ বাড়িতে ইন্তেকাল করেন। তাঁর স্মৃতিকে ধরে রাখতে শৈলকুপা নাগরিক কমিটি একটি স্মরণসভা ও স্মরণিকা প্রকাশ করে।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বরেণ্য ক্রীড়া, সামাজিক, রাজনৈতিক ব্যক্তিত্ব মরহুম আতিয়ার রহমান স্যারকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করি। তাঁর অগণিত ছাত্র, ছাত্রী, প্রিয়জন, সুধিজনদের স্মৃতি রোমস্থনের সুযোগ সৃষ্টির উদ্দেশ্যেই এ লেখার অবতারণামাত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button