ক্যাম্পাস

যশোর শিক্ষা বোর্ড: একাদশে শূন্য থাকবে এক লাখ ৩০ হাজার আসন

ঝিনাইদহের চোখঃ

এবার একাদশ শ্রেণিতে ভর্তিতে যশোর শিক্ষা বোর্ডের অধীন কলেজগুলোতে ফাঁকা থাকবে ১ লাখ ৩০ হাজার ৩১২টি আসন। এ বোর্ডের ৫৪৯টি কলেজে একাদশ শ্রেণির তিনটি বিভাগে আসন ২ লাখ ৯৬ হাজার। অথচ চলতি বছর এ বোর্ডে এসএসসি পাস করেছে ১ লাখ ৬৫ হাজার ৬৬৮ জন। ফলে কলেজগুলোতে শিক্ষার্থী সংকট থেকেই যাবে।

শিক্ষাবিদরা বলছেন, এতে কথিত নামিদামি কলেজগুলোর সমস্যা হবে না। সংকটে পড়বে গ্রামের কলেজগুলো।

তবে যশোর শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক কেএম রব্বানী বলছেন, আসনের তুলনায় এসএসসিতে কম শিক্ষার্থী পাস করায় তাদের ভর্তির ক্ষেত্রে আসন সংকটে পড়তে হবে না। সেই সঙ্গে উন্মুক্ত ও কারিগরি থেকে পাস করা শিক্ষার্থী কলেজে ভর্তি হতে পারবে। এতে কলেজগুলোও খুব একটা শিক্ষার্থী সংকটে পড়বে বলে মনে হয় না।

রোববার সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে। অনলাইনে আবেদনের মাধ্যমে চলবে এ ভর্তি কার্যক্রম। শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির আবেদন করতে পারবে ২৩ পর্যন্ত। আবেদনের ফল প্রকাশ হবে ১০ জুন। ১১ জুন কলেজগুলো ভর্তি নেওয়া শুরু করবে।

শিক্ষাবিদরা বলছেন, যশোর বোর্ডের অধীনে পাস করা সব শিক্ষার্থী এ শিক্ষা বোর্ডভুক্ত কলেজে ভর্তি হবে না। একটি অংশ কারিগরি বোর্ডে চলে যাবে। রাজধানী ঢাকার কলেজসহ অন্য বোর্ডেও যাবে। এরপরও যদি ধরা হয় এসএসসি পাস সব শিক্ষার্থী কলেজগুলোতে ভর্তি হবে, সেক্ষেত্রেও ১ লাখ ৩০ হাজার ৩১২টি আসন পূরণ হবে না।

গত বছরও একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে একই অবস্থার সৃষ্টি হয়েছিল। ওই বছর যশোর বোর্ডের ৫৪৯টি কলেজে আসন ছিল ১ লাখ ৯২ হাজার ৭৯৭টি। এসএসসি পাস করেছিল ১ লাখ ৫০ হাজার ৯৯ জন। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেছিল ১ লাখ ৩৫ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button