নির্বাচন ও রাজনীতি

রাজধানীতে আজ থেকে ভোটার তালিকা হালনাগাদ

#ঝিনাইদহের চোখঃ

রাজধানীতে দ্বিতীয় ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (৩ জুলাই) মহানগরীর ১২টি থানায় একযোগে এ কার্যক্রম শুরু হয়।

আজ থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন নির্বাচন কমিশনের (ইসি) নিয়োগ করা কর্মকর্তারা।

রমনা, মতিঝিল, পল্লবী, মিরপুর, তেজগাঁও, ধানমন্ডি, ক্যান্টনমেন্ট, মোহাম্মদপুর, গুলশান, লালবাগ, উত্তরা ও বসুন্ধরা – দ্বিতীয় ধাপে ঢাকা মহানগরীর এই ১২টি থানার তথ্য সংগ্রহ করা হবে। এসব থানায় নির্বাচন অফিসের আওতাধীন ভোটার তালিকা হালনাগাদের জন্য ৪৩২ জন সুপারভাইজার নিয়োগ করা হয়েছে।

এ বিষয়ে ইসি সচিব মো. আলমগীর বলেন, তথ্য সংগ্রহের নির্দিষ্ট কোনো সময় নেই। সকাল থেকে শুরু হবে, কোনো কোনো ক্ষেত্রে রাতেও তথ্য সংগ্রহ করা হবে। কখনও কখনও রাতেও তারা তথ্য সংগ্রহ করতে যাবে। ওদের সুবিধা মতো সময় করে নেবে। কারণ ঢাকার পরিস্থিতি একটা ভিন্ন বিষয়। দিনের বেলা বাসায় গেলে অনেককেই পাওয়া যাবে না। অনেকেই তখন অফিসে থাকবে।

তিনি বলেন, মঙ্গলবার ঢাকা মহানগরীর ১২ থানা নির্বাচন কর্মকর্তাদের ফোন নম্বর দিয়ে বিজ্ঞাপন দেয়া হয়েছে। কারও কোনো প্রশ্ন থাকলে থানা নির্বাচন কর্মকর্তাকে ফোন করতে পারবেন।

থানা নির্বাচন কর্মকর্তারা স্বাভাবিক সময়ই ফোন রিসিভ করেন না, তাহলে এখন তো আরও করবে না – এমন কথার জবাবে ইসি সচিব বলেন, কেউ রিসিভ না করলে আমাদেরকে জানাবেন। আমরা ব্যবস্থা নেব।

ঢাকা মহানগরীর ভোটার হতে চাওয়া ব্যক্তিকেও কিছু তথ্য প্রদান করতে হবে। এর মধ্যে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন সনদ, সিটি করপোরেশনের কাউন্সিলরের দেয়া নাগরিকত্ব সনদ, জেএসসি, এসএসসি/সমমান পরীক্ষায় পাশের সনদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) এবং বাড়ি ভাড়া/ হোল্ডিং ট্যাক্স পরিশোধের রসিদের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)।

এর আগে হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছিলেন, ভোটার তালিকায় তাদের নিবন্ধনের জন্য তাদের তথ্য সংগ্রহ করা হবে।

এবার ভোটার তালিকা হালনাগাদে যাদের বয়স ২০০১ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০২ সালের ১ জানুয়ারি বা তার আগে, যাদের জন্ম ২০০৩ সালের ১ জানুয়ারি বা তার আগে এবং যাদের জন্ম ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগের – তাদের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

এর আগে প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত সংগ্রহ করে নির্বাচন কমিশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button