ক্যাম্পাস

যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার খুলতে লাগবে অনুমতি

#ঝিনাইদহের চোখঃ

শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার খুলতে সরকারের বিধি বিধান যথাযথ অনুসরণের মাধ্যমে সরকারের অনুমতি নেয়ার সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (০২ জুলাই) জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি মো. আফছারুল আমীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। সভায় ‘শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি গঠন সংক্রান্ত নীতিমালা’ এবং সারাদেশে যত্রতত্র যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার প্রেক্ষাপট ও প্রয়োজনীয় অনুমোদন সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. আফছারুল আমীন বলেন, দেখা যায় যে, একই জায়গায় অনেকগুলো একই ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন করা হয়। আবার কোথাও শিক্ষাপ্রতিষ্ঠান নেই। এ কারণে নতুন কোনো শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের আগে সরকারের অনুমতি নেয়ার সুপারিশ করা হয়েছে। কোচিং সেন্টারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির নীতিমালা তৈরিতে রিপোর্ট দিতে কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুসকে আহ্বায়ক এবং ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া এবং এম এ মতিনকে সদস্য করে চার সদস্যবিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়।

এছাড়া মাদরাসা শিক্ষাকে আরও আধুনিক ও যুগোপযোগী করার সুপারিশ করা হয়। মাদরাসার শিক্ষার্থীদের ধর্মীয় শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষা কারিকুলামের আওতায় আনার মাধ্যমে চাকরির ক্ষেত্রে সমান সুযোগ পাওয়ার ব্যবস্থা করার সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটির সদস্য শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মো. আব্দুল কুদ্দুস, একেএম শাহাজান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া, এম এ মতিন এবং গোলাম কিবরিয়া টিপু অংশ নেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button