শৈলকুপা

শৈলকূপা শহরের প্রবেশ পথে কালভার্ট ভেঙ্গে গর্ত, ঝুঁকি নিয়ে চলছে হাজারো মানুষ প্রতিদিন

এম. হাসান মুসা, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহের শৈলকুপা শহরের প্রবেশ পথে কালভার্ট ভেঙ্গে দীর্ঘদিন গর্তের সৃষ্টি হলেও মেরামতের উদ্যোগ নেয়নি পৌরসভা ও এলজিইডি। উপজেলা পরিষদেও নাকের ডোগায় পৌর এলাকার সিনেমা হল রোডের মুক্তিযোদ্ধা গোল চত্বরে কালভার্টের স্লিপার ধ্বসে এক মাসের বেশী সময় গুরুত্বপূর্ণ এ সড়কে গর্ত দেখা দিলেও কোন সংস্থায় ঝুকিপূর্ণ কালভার্ট ভারী যানচলাচল নিষিদ্ধ এমন সতর্কবানী সম্বলিত সাইনবোর্ড টানিয়ে দেয়নি।

এ গর্তে স্থানীয় ব্যবসায়ীরা সতর্কতা হিসাবে একটি কাঠের সাথে লাল কাপড় ও দুটি টায়ার ফেলে রেখেছে বলে তারা জানান। তাদের আশংকা পৌরসভা ও এলজিইডি কোন সংস্থায় মেরামতের কোন উদ্যোগ না নেওয়ায় ক্ষতিগ্রস্থ কালভার্টের অপর অংশ দিয়ে একেরপর এক ভারী যান চলাচল করায় যে কোন সময় এটি সম্পূর্ণ ধ্বসে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। গুরুত্বপূর্ণ এ কালভার্টটি মেরামতের ব্যাপারে এলজিইডি ও পৌরসভার দায়বদ্ধতা থাকলেও তারা জানান আপাতত এডিবির টেন্ডার না হওয়া ও পৌরসভার আর্থিক সংকটের কথা।

সিনেমা হল রোডের ব্যবসায়ী বাক্কাস আলী জানান, উপজেলা পরিষদের সাথের এ সড়কটি শৈলকুপা শহরে প্রবেশের একটি প্রধান রাস্তা। এটি লাঙ্গলবাধ হয়ে মাগুরা যাওয়ার সংযোগ সড়ক। এ সড়কটি দিয়ে কয়েক মিনিট পরপর ভারী ও হালকা যান চলাচল করে। একমাসের বেশী সময় তিনটি সড়কের সংযোগ কালভার্টটির অর্ধেক অংশ ভেঙ্গে গর্ত হয়ে আছে। ভারী যান চলাচল করায় অপর অংশ যে কোন সময় ভেঙ্গে পড়তে পারে। অথচ উপজেলা পরিষদের সাথের সড়কের এ কালভার্টটি ভেঙ্গে যানবাহন চলাচলের অনুপযেগী হলেও এলজিইডি ও পৌরসভার কেউ এখানে আসেনি। তারা কালভার্টটি নিয়ে কোন সতর্কতাও জারি করেনি বলে তিনি জানান। যে একটা লাল কাপড় টাঙ্গিয়ে রাখা হয়েছে সেটা স্থানীয় ভাবে করা হয়েছে। তবে দ্রæত এটি মেরামতের উদ্যোগ না নিলে সম্পূর্ণ কালভার্ট ভেঙ্গে যানবাহন চলাচল একেবার বন্ধ হয়ে যাবে।

সিনেমা হল রোডের রড সিমেন্ট ব্যবসায়ী মশিউর রহমান তাজু জানান দীর্ঘদিন পৌর এলাকার গূরুত্বপূর্ণ এ সড়কের কালভার্ট ভেঙ্গে গর্ত হয়ে যানবাহন চলাচল ব্যহত হচ্ছে। দ্রæত মেরামত না করলে সম্পূর্ণটা ভেঙ্গে যানচলাচল বন্ধ হয়ে যেতে পারে।

শৈলকুপা শহরের প্রবেশ পথের ভাঙ্গা কালভার্ট নিয়ে শৈলকুপা এলজিইডির চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রওশন হাবিব বলেন এ সড়কটি এলজিইডি মেরামত করে থাকে। তবে পৌর এলাকায় হওয়ায় এটি পৌরসভার পক্ষ থেকেও মেরামত করতে পারে। আপতত এডিবির টেন্ডার না হওয়ায় এটি মেরামত করা সম্ভব না বলে তিনি জানান। তবে তিনি উপজেলা পরিষদে এ ব্যপারে কথা বলবেন বলে আশ^াস দেন।

পৌর এলাকর মুক্তিযোদ্ধা গোল চত্বরের ভাঙ্গা কালভাট মেরামতের ব্যপারে শৈলকুপা পৌরসভার নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম আর্থিক সংকটের কথা বললেও তিনিও পৌর মেয়রের সাথে কথা বলে সিদ্ধান্ত নেবেন বলে জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button