ক্যাম্পাস

অধ্যাপক ড. শেখ আবদুস সালাম ইসলামি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য

এম হাসান মুসা, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় সমুহের চ্যান্সেলরের অনুমোদনক্রমে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয় অধ্যাপক ড, শেখ আবদুস সালামকে আগামী ০৪(চার) বছরের জন্য কৃষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসাবে নিয়োগ দিয়েছেন। অধ্যাপক শেখ আবদুস সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদকিতা বিভাগের একজন সিলেকশন গ্রেড প্রাপ্ত অধ্যাপক (সদ্য এল পি আর রত)। বাগেরহাট জেলার রামপাল উপজেলায় জন্মগ্রহণকারী ড, আবদুস সালাম রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৫ সালে অর্থনীতিতে বি এ (সম্মান) এবং ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ডিগ্রী অর্জন করেন।তিনি ১৯৮৬ সালে ভারতের পুনা বিশ্ববিদ্যলয় থেকে যোগাযোগ ও সাংবাদিকতায় পি এইচ ডি ডিগ্রী অর্জন করেন।

ড, সালাম ১৯৭৭ সালে ঢাকায় টেরে ডেস্ হোম (নেদারল্যান্ডস)-এ চাকুরী জীবন শুরু করেন। পরবর্তীতে বাংলাদেশ সরকারের ক্রীড়া,সংস্কৃতি ও ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ে গবেষনা কর্মকর্তা পদে চার বছর চাকুরী করেন। তিনি ১৯৮৬-৮৭ সালে বাংলাদেশ এসোসিয়েশন ফর ভলুন্টারী স্টেরিলাইজেশন (বিভিএস)-র পরিচালক , প্রেগ্রাম এন্ড আই ই সি পদে দায়ত্ব পালন করেন। ১৯৮৭ সালে তিনি শিক্ষক হিসাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদেন।১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ প্রেস ইনিস্টিটিউটের মহাপরিচালক ছিলেন। ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদকিতা বিভাগে চেয়ারম্যান ও ২০০৯ সালে সামাজিক বিজ্ঞান অনুষদের ডীনের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি নরওয়ের অসলো ইউনিভার্সিটি কলেজ এবং রোমানিয়ার লুসিয়ান বøাগা ইউনিভার্সিটিতে ভিজিটিং প্রফেসর হিসাবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক সালাম ৯টি গ্রন্থের প্রনেতা দেশ বিদেশে তার ৪০ টি গবেষনা প্রবন্ধ প্রকাশিত হয়েছে,৩০ টি দেশে তার ভ্রমনের অভিজ্ঞতা রয়েছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button