শৈলকুপা

দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে শৈলকুপার সেচ্ছাসেবি সংগঠন ‘‘প্রানের দামুকদিয়া’’

শেখ ইমন, ঝিনাইদহের চোখ-

‘‘এসো স্বপ্ন বিনির্মাণে কাঁধ মিলায়’’এই প্রতিপাদ্যকে সামনে রেখে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে ঝিনাইদহের শৈলকুপার সেচ্ছাসেবি সংগঠন ‘‘প্রানের দামুকদিয়া’’ ।

২০১৯ সালে শৈলকুপার দামুকদিয়া গ্রামের কয়েকজন যুবকের হাত ধরে গড়ে ওঠে এই সংগঠনটি ।

প্রথমে গ্রামের অনেকেই অনেক কথা বললেও পরে তাদের কার্জক্রমে কাধে কাধ মিলিয়ে অসহায়,দুস্থ,ও গরীবদের পাশে গিয়ে দাড়াই এলাকার অধিকাংশ মানুষ,নেমে পরে পরোপকারে ।

সমস্ত ভেদাভেদ ভুলে নিজেকে মানুষের কল্যানে বিলিয়ে দিতে থাকে।

দেশের করোনা সংকটময়কালে গ্রামের অসহায় ও দুস্থদের মাঝে মাস্ক,সাবান,হ্যান্ড স্যানিটাইজার ও খাবার বিতরণ করে উক্ত সেচ্ছাসেবী সংগঠনটি ।

এছাড়াও গরিব ছাত্র-ছাত্রীদের মাঝে বই বিতরণ, জেএসসি- এসএসসি পড়ুয়া গরিব ছাত্র-ছাত্রীদের ফরম ফিলআপ করিয়ে দেওয়া, গরীব অসহায় অসুস্থ ব্যক্তিদের চিকিৎসার জন্য আর্থিক অনুদান এবং খেলাধুলার সামগ্রী প্রদান‌ করে তারা ।

এই সংগঠনের উপদেষ্টামন্ডলী মোঃমাহফুজুর রহমান টিটু, মোঃ কাদির মুরাদ, মোঃ আরিফ সোহাগ,রাশেদ হাসান,কাজল বিশ্বাস,ফরহাদ বিশ্বাস’র সাথে কথা বললে তারা জানান, অসহায়,দুস্থ,গরীর মানুষের নানাবীধ সাহায্য সহযোগীতার জন্যই এই সংগঠন ।আজীবন এই সংগঠনের মাধ্যমে থাদের পাশে ছায়ার মতো দাড়ানোয় তাদের একমাএ উদ্দেশ্য ।এই সংগঠনের অধিকাংশ সদস্য দেশ বা দেশের বাইরে থাকলেও প্রতিনিয়ত আমরা মোবাইলে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন আলাপ আলোচনা করে এলাকার মানুষের বিভিন্ন্ সমস্যার সমাধান করি ও নিয়মত কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে অসহায় মানুষদের বাড়িতে গিয়ে খোজ-খবর নিয়ে থাকি ।

এছাড়াও সংগঠনের কর্মী- নিয়াজ রহমান বিপ্লব, আহসানুল অপু, আবু তালহা সোহেল, রনি, আবীর হাসান, মাসুম,অবুঝ,অনিক,তিতাস বিশ্বাস, সবুজ কুমার,অভি, সুমন ,হাসান,রাজনসহ গ্রামের অধিকাংশ যুবক এই সংগঠনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে বলে জানান তারা ।

এলাকার সাধারণ মানুষের সাথে কথা বললে তারা বলেন,এই সংগঠনটি অসহায় মানুষের জন্য এতো বড় ভুমিকা রাখবে এটা আমরা কোনোদিন ভাবিনি। প্রথমদিকে আমরা এই সংগঠনকে সাধারণভাবে নিলেও ধীরে ধীরে বুঝতে পেরেছি এটা মানুসের জন্য কত উপকারি ।আমরা এই কাজে অত্যন্ত খুশি ,আমরা চাই প্রতিটি গ্রামেই এমন সংগঠন গড়ে উঠুক ।

এ বিষয়ে কথা হয় সংগঠনের উদ্দোগতাদের সাথে তারা জানান, সবকিছু ঠিক থাকলেও তাদের ফান্ডে অর্থনৈতিক সমস্যা রয়েছে।
যার ফলে অনেক সময় অনেক কাজে তারা অংশ নিতে পারেনা ।এলাকার বিত্তবানদের তাদের পাশে দাড়ানোর দাবি জানিয়েছেন তারা।যেন কোন অসহায়,দুস্থ মানুষ নিজেদের অথৈর অভাবে না খেয়ে ও বিনা চিকিৎসায় পরলোকগমন করতে হয় ।এলাকা ও এলাকার মানুষের জন্য নিজেদের বিলিয়ে দিতেও সর্বদা প্রস্তুত তারা ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button