জানা-অজানা

ঝিনাইদহের ঐতিহ্যবাহী হামদহ

ঝিনাইদহের চোখ-
হামদহ বা হামদহ পাড়া। ঝিনাইদহ শহরের একটি অত্যন্ত গুরুত্বপুর্ণ ও ব্যস্ততম ও ঐতিহ্যবাহী এলাকা হিসাবে চিহ্নিত। ঝিনাইদহ ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের কারণেই এ এলাকাটি জমজমাট থাকে সব সময়।

ঝিনাইদহ শহরের সর্বোদক্ষিণে হামদহ অবস্থিত। ঝিনাইদহ শহর ও বাইপাস মোড়ের ঠিক মাঝামাঝি এর অবস্থান। এখানে রয়েছে সরকারী ও বেসরকারী বিভিন্ন জনগুরুত্বপুর্ন প্রতিষ্ঠান।

সদর হাসপাতালের পাশাপাশি রয়েছে ঝিনাইদহ সিভিল সার্জন অফিস, ট্যাক্স ও ভ্যাট অফিস, জেলা মালিক শ্রমিক ট্যান্ক লরি ভবন, বেশ কয়েকটি পেট্রোর পাম্প, গাড়ী সারা গ্যারেজ, হোটেল, বিভিন্ন ডায়াগনসিস সেন্টার ও ক্লিনিক।

একানে আছে একটি ট্রাফিক আইল্যান্ড। হামদহ দিয়ে ৩ রাস্তা ৩ দিকে চলে গেছে। দক্ষিণে চলে গেল পুলিশ লাইন হয়ে বাইপাস মোড়, উত্তরে চলে গেল ঝিনাইদহ প্রধান শহরের রাস্তা ও পশ্চিমে চলে গেল পাগলাকানাই হয়ে শহরে ঢোকার আরেকি রাস্তা।

এখানে সব ধরনের যানবাহন সবসদয় পাওয়া যায়। রাত কিবা দিন। যে কেউ ইচ্ছে করলেই হামদহ মোড় থেকে রিক্সা, ভ্যান ও ইজিবাইকে শহর ভ্রমন করতে পারেন খুব অল্প টাকায়।

হামদহ এলাকাটি এত বড় যে এর মধ্যে বিভিন্ন নামকরণে রয়েছে বিভিন্ন পাড়া বা মহল্লা। হমাদহে রয়েছে ঝিনাইদহ জেলার একমাত্র লাশ কাটা ঘর বা মর্গ। এটি সদর হাসপাতাল দ্বারা নিয়ন্ত্রিত।

এখানে রয়েছে মাইক্রো বা প্রাইভেট ভাড়া করার ষ্ট্যান্ড। জনপ্রিয় খাবার হোটেল সৈয়দ হোটেল ও মোল্ল্যা হোটেলও এ এলাকায় অবস্থিত। খাবারের মান ভালো হওয়ার কারণে এখানে প্রতিনিয়ত দিন কিবা রাত মানুষের ভীড় লেগেই থাকে। এ হোটেল দুটিতে ভুনা মাংশ ও ভাতসহ সব ধরনের খাবার পাওয়া যায়।

হামদহে নিয়মিত বাজার বসে। সেখান থেকে যে কেউ মাছ, গোস্ত ও সবজি কিনতে পারবে তার প্রয়োজন মতো। হাসপাতার এলাকা হিসেবে এখানে অনেক ওষুদের দোকান আছে। আছে ওষদের মার্কেট।

হামদহের একটি এলাকা যেমন খবই ব্যস্ততম ঠিক তেমনি অন্য একটি এলকা রয়েছে ছিমছাম নিরব আবাসিক এলাকা।

এখানে একাধিক মসজিদ মাদ্রাসা, মন্দিরসহ সবধরনের ধর্মীয় উপামনালয় বিদ্যমান।

হামদহ ঝিনাইদহ শহরের পুরাতন এলাকাগুলোর মধ্যে একটি। গাড়ী সারার সু ব্যবস্থাও আছে। হামদহের একটু পাশেই পাগলাকানাই সড়কে রয়েছে ঝিনাইদহ জেলা ট্রাক টার্মিলাল।

তবে এলাকাটি ব্যবসায়ীকভাবে বেশ এগিয়ে গেছে। আর এ কথাও ঠিক যে ব্যস্ততম হওয়ার কারণে এলাকাটিতে যানজট লেগেই থাকে। বেশ কিছু ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানও আছে এ এলাকায়।

ঝিনাইদহ হামদহ একটি বিজনেস হাব এরিয়া হিসেবে চিহ্নিত। হামদহ ঝিনাইদহ জেলা বাসীর গর্বের একটি জায়গা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button