জানা-অজানাটপ লিডদেখা-অদেখা

মামলা নেই তবুও ঝিনাইদহে কারাবন্দি ২৮ মাস !

ঝিনাইদহের চোখ-
বিনা অপরাধে ঝিনাইদহ জেলা কারাগারে দুই বছর চার মাস ধরে বন্দি আছেন এক ব্যক্তি। তার বিরুদ্ধে কোনো মামলা নেই। পরিচয় না মেলায় মানুষটির জীবণ থেকে ঝরে গেছে ২৮টি মাস। ঘটনাটি জানাজানি হওয়ায় জেলাজুড়ে তোলপাড় শুরু হয়েছে।

আদালতের নথিতে উল্লেখ করা হয়েছে-২০১৯ সালের ১৪ নভেম্বর ঝিনাইদহ সদর উপজেলার কুমড়াবাড়ীয়া ইউনিয়নের নগরবাথান এলাকা থেকে ওই ব্যক্তিকে উদ্ধার করে পুলিশ। এ সংক্রান্ত সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। এরপর ওই ব্যক্তিকে আদালতে হাজির করে নিরাপত্তা হেফাজতে রাখার জন্য আবেদন করা হয়। আবেদনের পরিপ্রেক্ষিতে জেলা কারাগারের নিরাপত্তা হেফাজতে রাখার নির্দেশ দেন। সেই থেকে আজ অব্দি কারাগারেই রয়েছেন অজ্ঞাতনামা এই ব্যক্তি। বিনা মামলা ও বিনা বিচারে বছরের পর বছর বন্দি রয়েছেন তিনি।

ঝিনাইদহ জেলা প্রেসক্লাব সভাপতি মিজানুর রহমান জানান, রাষ্ট্র দ্রুত এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন। কারন, কোনভাবেই একজন বিনাকারণে কারাবন্দী হয়ে থাকা অমানবিক।

ঝিনাইদহ জেলা পিপি এ্যাড. ইসমাইল হোসেন জানান, যেহেতু বিষয়টি আমার নলেজে এসেছে। এ ব্যাপারে আইনী সবধরনের ব্যাবস্থা গ্রহণ করা হবে।

ঝিনাইদহ, জেল সুপার, আনোয়ার হোসেন জানান, ৪৪ বছর বয়সী এই যুবকের মুখে রয়েছে দাড়ী। কেবল এইটুকুই তার পরিচয়। লোকটির ভাষা বোঝা যায় না। কথা বলেন কম। মাথা নেড়ে অভিব্যক্তি জানান। তিনি মানসিক ভারসাম্যহীন কিনা তা পরীক্ষা করাতে খুলনা মেডিকেলেও নেওয়া হয়েছে তাকে। তবে তিনি নিজের মতো নিজে থাকেন। শান্ত স্বভাবের।

তিনি আরো জানান, ঝিনাইদহের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বৈজন্ত বিশ্বাস ৩১ জুলাই বন্দি ব্যক্তির নাম-পরিচয় খুঁজে বের করার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button