শৈলকুপা

শৈলকুপায় রাতে অসুস্থ গরুর গোস্ত বিক্রি ।। কসাইকে জরিমানা

এম হাসান মুসা, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির অভিযোগে কসাই ওয়ান্নাস কে ১০ হাজার টাকা অর্থদন্ড করা হয়েছে। রবিবার রাত ৯টার দিকে শৈলকুপা চৌরাস্থা মোড়ে এ ঘটনা ঘটে। ওই রোগাক্রান্ত গরুর মাংসগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে।

জানাযায়, মাংস বিক্রেতা কসাই ওয়ান্নাস রোগাক্রান্ত একটি বাছুর গরু ক্রয় করে এবং জবাই করে এর মাংস বিক্রি করছিলেন। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বনি আমিন ঘটনাস্থলে যান।এ সময় কসাই তার দোষ শিকার করায় জনসস্মুখে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে পশু জবাই ও মাংসের মাননিয়ন্ত্রণ ২০১১ আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে কয়েকজন ভুক্তভোগী অভিযোগ করে বলেন, কতিপয় অসাধু মাংস ব্যবসায়ী প্রায়শ: খাওয়ার অনুপযোগী অসুস্থ পশু জবাই করে চৌরাস্থা মোড় সহ শহরের বিভিন্ন এলাকায় রাতে মাংস বিক্রি করেন। এসব মাংস বিক্রির জন্য অনেকেই মাইকে ঘোষনা দিয়ে কম মূল্যে বিক্রি করে থাকেন।

কিন্তু স্থানীয় সরকারের ইউনিটগুলোর নীরব ভূমিকার কারণে ক্রমশই বেপরোয়া হয়ে উঠেছিল কিছু অসাধু ব্যবসায়ী। অনেক দিন পর আজ রবিবার রাতে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হলো ।

এ বিষয়ে উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা: মামুন খান বলেন, খবর পেয়ে আমরা দ্রুত অভিযুক্ত ব্যবসায়ীর দোকান পরিদর্শনে যাই। সেখানে রোগাক্রান্ত গরুর মাংস বিক্রির সত্যতা পেয়ে কসাইকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অর্থদন্ড দেয়া হয়। মাংসগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে। কেউ যেন খাওয়ার অনুপযোগী মাংস বিক্রয় না করে, সে বিষয়ে সব ব্যবসায়ীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে।

এ ছাড়া কোনো অসাধু ব্যবসায়ী ফ্রিজে রাখা মাংস যাতে বিক্রি করতে না পারে সেটি তদারকির জন্য ইজারাদারকে নির্দেশনা দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button