হরিনাকুন্ডু

লালন সাঁইজির জন্মভিটা হরিণাকুন্ডে স্মরণ উৎসব শুরু

ঝিনাইদহ চোখ-
ঝিনাইদহের হরিণাকুন্ড উপজেলার হরিশপুর গ্রামে তিন দিনব্যাপী লালন স্মরণ উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারী) থেকে শুরু হয়ে এ উৎসব চলবে শনিবার (১৮ ফেব্রুয়ারী ) পর্যন্ত। বাউল সম্রাট লালন শাহ্ তার জীবদ্দশায় পিতৃভূমি হরিশপুরে প্রতি বছর বাউলদের নিয়ে সাধুসঙ্গ উৎসব করতেন। ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক তার মৃত্যুর পরও এ উৎসব চালিয়ে আসছেন তার অনুসারীরা।

এবারও জেলা প্রশাসকের সহযোগিতায় লালন একাডেমি তিন দিনের এ লালন স্মরনোৎসবের আয়োজন করেছে। ইতোমধ্যে উৎসবকে ঘিরে হরিশপুরে লালন গুরু সিরাজ সাইজির মাজার প্রাঙ্গণে চলছে উৎসব ও গ্রামীণ মেলার প্রস্তুতি। সেইসঙ্গে ১বছর পরে সাধু ভক্তরা লালন পিতৃভূমিতে আসতে পেরেছে বলে খুঁশি তারা। তিন দিনের আয়োজনে সাধুদের আনুষ্ঠানিকতার বাইরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে আয়োজকরা। উদ্বোধনী দিন থেকে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে লালন মুক্তমঞ্চে আলোচনা সভা এবং পরে বাউল গানের আয়োজন করা হয়েছে।

উৎসব চলাকালীন সময়ে প্রতিদিন আলোচনা সভা শেষে দেশ বরেণ্য লালন গানের শিল্পী, লালন একাডেমির শিল্পীসহ গুণী সংগীত শিল্পীরা গান পরিবেশন করবেন বলে জানা গেছে। হরিণাকুন্ডু উপজেলার হরিশপুর গ্রামেই ছিল বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর প্রধান অবস্থান এবং এখানেই তিনি জীবনের অনেক সময় কাটিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button