জানা-অজানাটপ লিডদেখা-অদেখাহরিনাকুন্ডু

হরিণাকুন্ড জন্মভুমিতে শুরু হলো লালন স্মরণ উৎসব ।। উপচে পড়া ভিড়

এইচ মাহবুব মিলু, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহ চোখ-
লালন সাঁইজির জন্মভূমি ঝিনাইদহের হরিণাকুন্ড উপজেলার জোড়াদহ ইউনিয়নের হরিশপুরে ৩ দিন ব্যাপী মরমী কবি লালন স্মরণ উৎসবের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকালে লালন গুরু সিরাজ শাঁহ এর মাজার সংলগ্ন হরিশপুর লালন একাডেমী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয় ।

বাংলাদেশ আওয়ামী লীগ ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথী এবং উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মনিরা বেগম।

বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট্য সমাজসেবক ও জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক নাসের শাহরিয়ার জাহেদী মহুল, স্থানীয় সরকার মন্ত্রনালয়ের ঝিনাইদহ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ ইয়ারুল ইসলাম, হরিণাকুন্ড উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর হোসাইন, উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা এবং পৌর মেয়র ফারুক হোসেন।

উৎসবে প্রধান আলোচক হিসেবে লালনের জীবনদর্শন নিয়ে আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সিদ্ধার্থ শংকর জোয়ার্দ্দার, লোক শিল্পী আব্দুল লতিফ শাহ। প্রতি বছরের ন্যায় এবারও দেশবরেণ্য শিল্পী, গবেষক, বিশিষ্ট্যজনদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠান প্রঙ্গন।

উল্লেখ্য- উপমহাদেশের কিংবদন্তি বাউল সাধক ফকির লালন শাহের স্মরণে সন্ধ্যায় আলোচনা শেষে পরিবেশন করা হয় লালনের রচিত গান। গান উপভোগ করেন বিভিন্ন স্থান থেকে আসা বিপুল পরিমাণ দর্শনার্থীরা।

আগামী দুই দিন বিকাল থেকে গভীর রাত অবধি লালনের রচিত গান পরিবেশ করা হবে এই উৎসবে। লালন স্মরণোৎসব উপলক্ষে সেখানে জড়ো হয়েছেন সাধু ভক্ত-অনুসারীরা। এছাড়াও উৎসব উপলক্ষে বসেছে গ্রামীণ মেলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button