ক্যাম্পাস

ইবির স্বতন্ত্র ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১০ মে

রানা আহম্মেদ অভি, ইবি, ঝিনাইদহ চোখ-
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্বতন্ত্র ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বেলা সাড়ে ৪ টায় ‘ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া’ নামের একটি ফেসবুক পেজ থেকে বিজ্ঞপ্তি প্রচার করা হয়। তবে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা আবেদন শুরু ১০ মে বলে নিশ্চিত করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তপন কুমার জোদ্দার।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, ‘ক’ ইউনিটে রয়েছে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ, বিজ্ঞান অনুষদ ও জীববিজ্ঞান অনুষদ। ‘খ’ ইউনিটের অন্তর্ভুক্ত রয়েছে কলা অনুষদ, আইন অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ। ‘গ’ ইউনিটে রয়েছে ব্যবসায় প্রশাসন অনুষদ। ‘ঘ’ ইউনিটে রয়েছে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষক অনুষদ ও আরবি ভাষা ও সাহিত্য বিভাগ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সকল ছাত্র-ছাত্রী ২০২১-২২ সালে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষা উত্তীর্ণ হয়েছে এবং যাদের ভর্তি নির্দেশিকায় উল্লেখিত যোগ্যতা থাকবে কেবল মাত্র তারাই চার ইউনিট সমূহে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করতে পারবে। একই সঙ্গে ভর্তি নির্দেশিকা উল্লেখিত শর্ত অনুযায়ী কোটায় আবেদন করতে পারবে।

‘ক’ ইউনিটে আবেদন ফি ৮৫০ টাকা, ‘খ’ ইউনিটে ১০৫০, ‘গ’ ইউনিটে ৬০০ এবং ‘ঘ’ ইউনিটে ৫০০ টাকা। আগামী মে মাসের ৭ তারিখ থেকে ইবিতে ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ২৫ মে পর্যন্ত। প্রতি ইউনিটে ৮০ মার্কের এম সি কিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুলের জন্য ০.২৫ কাটা যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button