জানা-অজানাটপ লিডদেখা-অদেখাশৈলকুপা

অবহেলায় নষ্ট হচ্ছে দেশ বরেণ্য শিল্পী ঝিনাইদহের কৃতি সন্তান মোস্তফা আজিজের চিত্রকর্ম

ঝিনাইদহের চোখ-
দেশ বরেণ্য চিত্রশিল্পী মোস্তফা আজিজের বহু চিত্রকর্ম অযত্ন-অবহেলায় নষ্ট হচ্ছে। শিল্পীর আঁকা মূল্যবান এসব শিল্পকর্ম সংরক্ষণের উদ্যোগ নেই। তিনি ছিলেন কবি গোলাম মোস্তফার দ্বিতীয় পুত্র। এ ছবির একটা বড় অংশ পৈতৃক বাড়ি ঝিনাইদহের শৈলকুপা উপজেলা মনোহরপুর গ্রামের মোস্তফা মঞ্জিলে রয়েছে। আর বড় অংশ রয়েছে ঢাকাতে।

শিল্পী মোস্তফা আজিজ কলকাতার আর্ট স্কুলে প্রথম পড়াশুনা শুরু করেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর পরিবারের সঙ্গে এদেশে চলে আসেন। শিল্পী জীবনে অসংখ্য মানুষের ছবি এঁকেছেন। এ চারণ স্কেচ শিল্পী সর্বক্ষণ একটি মোটা খাতা ও পেনসিল নিয়ে পথে প্রান্তরে ঘুরে বেড়াতেন। আর যাকে পছন্দ মনে করতেন তাকে সামনে বসিয়ে মুহূর্তের মধ্যে ছবি এঁকে ফেলতেন। এভাবে তিনি অসংখ্য মানুষের ছবি এঁকেছেন।

তিনি ছবি এঁকেছেন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা ভাসানী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আরেক বরেণ্য শিল্পী কামরুল হাসানসহ দেশবিদেশের বহু বরেণ্য ব্যক্তির। হতদরিদ্র মানুষেরও ছবি এঁকেছেন। দেশ স্বাধীনের পর তার আঁকা ছবি দিয়ে পত্রপত্রিকায় লিখতেন। শিল্পী ঘুরতে ঘুরতে পৈতৃক বাড়ি মনোহরপুর আসতেন। কয়েক দিন কাটানোর পর ফের চলে যেতেন।

ঝিনাইদহ ক্যাডেট কলেজে কিছুদিন আর্টের শিক্ষক ছিলেন। তার বড় সাধ ছিল শৈলকুপাতে একটি চিত্রশালা স্থাপনের। সে সাধ পূরণের আগেই তিনি মারা যান। তিনি কয়েক হাজার চিত্রকর্ম সৃষ্টি করে গেছেন। মনোহরপুরের বাড়ি এখন দেখভাল করেন মুন্সি শওকত আলি (মুবুল মুন্সি)। তিনি ছবিগুলোর একটা অংশ আগলে রেখেছেন। প্রায় দেড় শ ছবি টিনের ঘরের বেড়ার সঙ্গে ঝুলিয়ে রেখেছেন। কাচের ফ্রেমে বাঁধাই করা ২৮টি চিত্রকর্ম কবি গোলাম মোস্তফা পাঠাগারের দেওয়ালে ঝুলানো রয়েছে। একটি বাক্সের ভেতর শিল্পীর আরো প্রায় ৫০০ চিত্রকর্ম আছে।

মনোহরপুর কবি গোলাম মোস্তফা মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফিরোজ খান নুন বলেন, বরেণ্য শিল্পী মোস্তফা আজিজের শিল্পকর্মগুলো রাষ্ট্রীয়ভাবে সংরক্ষণ করা দরকার।

তিনি জানান, ঢাকায় তার বোন মরহুমা ফিরোজা বেগম জ্যোত্স্নার বাসাতেও বহু চিত্রকর্ম বাক্সবন্দি অবস্থায় আছে। ঝিনাইদহ জেলা কালচারাল অফিসার মো. জসিম উদ্দিন জানান, শিল্পী মোস্তফা আজিজের শিল্পকর্মগুলোর ব্যাপারে খোঁজখবর নিবেন। এ ব্যাপারে ঢাকায় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গেও কথা বলবেন তিনি।

মনোহরপুর গ্রামে পৈতৃক বাড়িতে টিনের বেড়ার সঙ্গে ঝুলিয়ে রাখা হয়েছে শিল্পী মোস্তফা আজিজের চিত্রকর্ম —ইত্তেফাক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button